Saturday, June 14, 2008

Skin (চর্ম রোগ)

জলবসন্ত নিয়ে বিভ্রান্তি
ডা. আব্দুল্লাহ শাহরিয়ার
চেম্বারঃ কল্যাণী ডায়াগনস্টিক সেন্টার, ৩৪৬, এলিফ্যান্ট রোড।
ফোনঃ ৮৬১৩৯৭৫

জলবসন্ত বা চিকেনপক্স হাম ও ডেঙ্গুর মতো একধরনের ভাইরাসজনিত রোগ। গুটিবসন্ত নির্মূল হলেও এ জলবসন্তকে নির্মূল করা সম্ভব হয়নি। জলবসন্ত গুটিবসন্তের মতো প্রাণসংহারী রোগ না হলেও রোগটি নিয়ে জনমনে নানা ধরনের কুসংস্কার ছাড়াও ভীতি রয়েছে। একবার কোনো পরিবারে বসন্ত দেখা দিলে তাদের আশপাশে এমনকি সেবার জন্যও লোকজন খুঁজে পাওয়া যায় না। জলবসন্ত অত্যন্ত ছোঁয়াচে হলেও রোগীর সংস্পর্শে এলেই যে তা নিশ্চিত ছড়িয়ে পড়বে­ এ ধারণাটি কিন্তু মোটেও ঠিক নয়।
জলবসন্ত সাধারণত রোগীর একেবারে সংস্পর্শে এলে তার কফ, শ্বাস-প্রশাসের সাথে নির্গত হওয়া জীবাণু অথবা বসন্তের কারণে সৃষ্ট ক্ষতের নিবিড় সংস্পর্শে রোগটি ছড়িয়ে পড়তে পারে। এজন্য সংক্রামক ব্যাধি হাসপাতালের চিকিৎসক ও সেবীরা এসব রোগীর মুখে মাস্ক বা কাপড় বেঁধে সেবাদান করে থাকেন। অনেকের আবার ধারণা, ত্বকের ওপর সৃষ্ট শুকনো খোসাগুলো রোগের উৎস। সুতরাং এদের পুড়িয়ে ফেলতে হবে। অথচ সত্যটি হলো, ত্বকের ক্ষত কাঁচা অবস্থাতেই রোগটি সংক্রমিত হওয়ার আশঙ্কা সর্বাধিক। অনেকের ধারণা, পক্স হলেই দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার সুযোগ নেই। এ ধারণাটিও ঠিক নয়। বরং যাদের একবার ভেরিমেলা বা চিকেনপক্স দেখা দিয়েছে হারপিস রোগীর সংস্পর্শে এলে তাদের অপেক্ষাকৃত মারাত্মক হারপিসজনিত ভাইরাসের শিকার হতে হয়। এ ছাড়া পুষ্টিহীনতা, এইডস ও রোগ প্রতিরোধ ক্ষমতা মারাত্মকভাবে হ্রাস পেলে একাধিকবার রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।
অনেকেই জলবসন্ত হলে মাছ, ডাল, গোশত­ এসব খাবার খাওয়া বন্ধ করে দেন, পাছে বসন্তের ক্ষত যেন না বেড়ে যায়। এ ধারণাটিও অমূলক। পক্সে আক্রান্ত রোগীর জন্য সব খাবার উন্মুক্ত। তবে মুখের তালু ও অভ্যন্তরে পক্সের গুটি দেখা দেয়ায় এ সময় ঝালযুক্ত খাবার না খাওয়ানোই শ্রেয়।
পক্সের দাগ বা ক্ষতের চিহ্ন কমানোর জন্য অনেকেই ডাবের পানি দিয়ে গোসল করে থাকেন। এ ধরনের কোনো চিকিৎসা বিজ্ঞানসম্মত নয়। জলবসন্ত দেখা দিলে ত্বকের ক্ষতটি কোনোক্রমেই চুলকানো যাবে না। এজন্য চিকিৎসকের পরামর্শক্রমে প্রয়োজনে এন্টিহিস্টামিন জাতীয় ওষুধ সেবন করতে হবে। ক্ষতটি যেন ব্যাকটেরিয়ার সংক্রমণে পেকে না যায় সে কারণে ক্ষতের ওপর প্রয়োজনে ক্যালমিন লোশন বা এন্টি ব্যাকটেরিয়াল দ্রবণের প্রলেপ দেয়া যেতে পারে। জলবসন্ত সাধারণত ছোঁয়াচে রোগ। তবে অবহেলা করলে এ রোগ থেকেও অন্ধত্ব ও স্নায়ুবিক দুর্বলতা থেকে জীবনহানি ঘটতে পারে। সুতরাং জলবসন্তের সময় নিজেকে নিরাপদে সরিয়ে রাখা, আক্রান্ত শিশু বা শিক্ষার্থীদের শিক্ষায়তনে না পাঠানো এবং আক্রান্ত হলে পুষ্টিকর খাদ্য গ্রহণসহ পূর্ণ বিশ্রাম নিলে রোগটি আপনাআপনি ভালো হয়ে যায়।

ত্বকের যত্ন
ডাঃ ওয়ানাইজা
চেম্বারঃ যুবক মেডিক্যাল সার্ভিসেস লিজ্ঝ
ধানমন্ডি আ/এ, ঢাকা।

আজকাল ত্বকের যত্নের ব্যাপারে নারী-পুরম্নষ উভয়েই সচেতন হয়ে উঠেছেন। নানারকম ক্রিম, তেল, সাবান, ফেসওয়াশ, পাউডার ইত্যাদির বিজ্ঞাপন রেডিও, টিভি ও পত্র-পত্রিকায় সবসময়ই প্রচারিত হচ্ছে। রঙ ফর্সা করা, কালো দাগ ও ব্রণ দূর করা কোনোকিছুই যেন আজকাল আর অসম্ভব নয়। অথচ ত্বকের সৌন্দর্য বা যত্নের ব্যাপারে আমাদের ধারণা অনেকাংশেই ভুল। স্বাস্থ্য সচেতন হলে ত্বক এমনিতেই সুন্দর থাকার কথা। আপনি যে সুস্থ আছেন সেটা আপনার চমৎকার ত্বক দেখেই বোঝা সম্ভব। সুন্দর ত্বক সুস্বাস্থ্যের লড়্গ্য। সুষম খাদ্যগ্রহণ, প্রচুর পানি ও নিয়মিত ব্যায়াম, অধূমপায়ী হওয়া এসব সুন্দর ত্বকের পূর্বশর্ত। বয়সের সাথে সাথে আপনার ত্বক কিছুটা হলেও বুড়িয়ে যাবে এটাই তো স্বাভাবিক, তাই নয়কি? আমাদের ত্বকের রঙের জন্য দায়ী মেলানিন নামক রঞ্জক পদার্থ। মেলানিন কম থাকলে রঙ ফর্সা হয় এবং বেশি থাকলে কালো হয়। কিন্তু যাদের ত্বকে মেলানিন কম থাকে অর্থাৎ যারা ফর্সা রঙের অধিকারী তাদেরই ত্বকের নানারকম সমস্যা হওয়ার ঝুঁকি বেশি থাকে। ত্বকের বলি রেখা, কালো দাগ, রোদে পোড়া দাগ এমনকি ক্যান্সারের ঝুঁকিও তাদের বেশি।

খাদ্যাভাসের মাধ্যমে ত্বকের লাবণ্য ফিরিয়ে আনা সম্ভব। ভিটামিন-এ বা বিটা ক্যারোটিন ত্বকের জন্য অত্যন্তô জরম্নরি উপাদান। রঙিন সবজি ও ফলে থাকে বিটা ক্যারোটিন। এছাড়া ব্রণের চিকিৎসায় ভিটামিন-এ সাপিস্নমেন্ট দেয়া হয়। বাকি দুইটি অ্যান্টি-অিডেন্ট অর্থাৎ ভিটামিন-সি ও ভিটামিন-ই জরম্নরি উপাদান ত্বকের জন্য। ভিটামিন-ই ত্বকের বলিরেখা দূর করে। এমনকি দীর্ঘদিন ব্যবহারে ত্বকে বলিরেখা পড়তে দেয় না। প্রতিদিন ৪০০ মাইক্রোগ্রাম ভিটামিন-ই আমাদের প্রয়োজন। রূপ-লাবণ্য ধরে রাখতে ভিটামিন-সি’র তুলনা নেই। কাঁচা সবজি ও টক ফলে পাবেন ভিটামিন-সি। প্রতিদিন ৫০০ মিলিগ্রাম ভিটামিন-সি আমাদের প্রয়োজন। কিছু মাইক্রোনিউট্রিয়েন্ট ত্বকের জন্য উপকারী। এর মাঝে রয়েছে সিলিকন, সেলেনিয়াম ও কপার। সিলিকন ত্বক কোষ তৈরিতে সাহায্য করে। তাই ড়্গতিগ্রস্তô ত্বকের জন্য সিলিকন প্রয়োজন। সিলিকন সবজি, খাদ্যশস্য ও সামুদ্রিক মাছে পাওয়া যায়। এছাড়া কপার ত্বকের কোলাজেন, ইলাস্টিন ও মেলানিন তৈরিতে সহায়তা করে বলে কপারও ত্বকের জন্য প্রয়োজনীয়। আর সেলেনিয়াম অ্যান্টি-অিডেন্ট হিসেবে কাজ করে রোদে পোড়া ত্বককে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সহায়ক। প্রতিদিন আমাদের ১০০ মাইক্রোগ্রাম সেলেনিয়াম প্রয়োজন। ভিটামিন সমৃদ্ধ অ্যান্টি-অিডেন্ট ক্রিম ব্যবহারেও ভালো ফল পাওয়া যায়। মেছতার দাগের জন্য হাইড্রোকুইননযুক্ত ক্রিম উপকারী। ব্রণের জন্য ট্রিটিনইন রেটিন-এ জেল ভালো কাজ দেয়। এছাড়া ইদানীং আলফা হাইড্রি এসিডযুক্ত ক্রিম পাওয়া যায়। এই ক্রিমের গুণাগুণ অনেক। ত্বকের মরা কোষ সরিয়ে দেয় আলফা হাইড্রঙ্।ি এতে ত্বক সতেজ হয়ে উঠে। এছাড়া রোদে পোড়া ত্বক, বলিরেখা, ব্রণ, যে কোনো সমস্যার জন্য আলফা হাইড্রি ভালো কাজ দেয়। স্বাভাবিকভাবে নানারকম ফল যেমনঅৈানারস, কমলা, আপেল, আঙ্গুর এগুলোতে আলফা হাইড্রি থাকে। ত্বকে যে কোনো ক্রিম-লোশন ব্যবহারের আগে ডার্মাটোলোজিস্টের পরামর্শ নিলে ভালো। তবে যে কোন চিকিৎসকের পরামর্শ অন্তôতপড়্গে নেয়া প্রয়োজন। চটকদার বিজ্ঞাপনে উৎসাহী হয়ে ত্বকে কিছু ব্যবহারের আগে একটু সময় নিন।

সবশেষে সেই একই কথা আবার বলছি, সুন্দর ত্বকের জন্য রোদ এড়িয়ে চলা, সুষম খাদ্য গ্রহণ, ধূমপান না করা, প্রচুর পানি পান ও নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। আশা করি সচেতনতার মাধ্যমে আমাদের সবার ত্বক হবে স্বাস্থ্যোজ্জ্বল, লাবণ্যময়।


শীতে ত্বক ও চুলের পরিচর্যা
ডা. ওয়ানাইজা
চেম্বারঃ যুবক মেডিকেল সার্ভিসেস লিমিটেড, বাড়ি-১৬, রোড-২৮ (পুরাতন), ১৫ (নতুন), ধানমন্ডি আবাসকি এলাকা, ঢাকা। মোবাইলঃ ০১১৯৯০৪১৬১৬, ০১৯১১৫৬৬৮৪২

শীতকালে ত্বক ও চুল রুক্ষ হয়ে যায়, চেহারা হারায় তার স্বাভাবিক শ্রী, তাই ত্বক ও চুলের বিশেষ যত্ন নেয়া প্রয়োজন। সঠিক ক্রিম, তেল, সাবান, শ্যাম্পুর ব্যবহার, প্রয়োজনীয় খাদ্যগ্রহণ ও জীবনযাত্রার সামান্য পরিবর্তন আনার মাধ্যমে আমরা শীতকালেও ত্বক ও চুলের সৌন্দর্য বজায় রাখতে পারব।
শীতকালে ক্রিম, সাবান যাই ব্যবহার করবেন লক্ষ রাখবেন তা যেন ময়েশ্চারাইজারযুক্ত হয়। দিনে অন্তত দু’বার ক্রিম ব্যবহার করবেন। আলফা হাইড্রক্সি বা ভিটামিন-ই যুক্ত ক্রিম ব্যবহার করা ভালো। গোসলের আগে শরীরে অলিভ অয়েল মাখতে পারেন অথবা গোসলের শেষে অল্প পানিতে কিছুটা অলিভ অয়েল দিয়ে গা ধুয়ে নিন। তারপর আলত করে গা মুছবেন।

সাধারণত আমরা মনে করি, শীতকালে সানস্ক্রিন প্রয়োজন হয় না। এটি ভুল ধারণা। ত্বক বিশেষজ্ঞের মতে, টঠঅ রশ্মি ত্বকের পক্ষে ক্ষতিকারক। টঠঅ রশ্মি ত্বকে দ্রুত বলিরেখা ফেলতে সহায়তা করে। ত্বকে উপযুক্ত সানস্ক্রিন ব্যবহার করলে বার্ধক্যজনিত সমস্যা থেকে রক্ষা পাওয়া সম্ভব। একথা ঠিক যে, সূর্যরশ্মি সুস্থ ও সুন্দর ত্বকের জন্য প্রয়োজন। এতে যে ভিটামিন পাওয়া যায় তা প্রয়োজনীয়। কিন্তু বেশি সূর্যরশ্মি ও টঠঅ রশ্মি ত্বকে অপূরণীয় ক্ষতি ও অকালবার্ধক্যের কারণ। সানস্ক্রিন টঠঅ-এর দাহ্যতা কমিয়ে দেয়। শীতকালেও নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

শীতে বাতাসের আর্দ্রতা কম থাকে বিধায় ত্বকের এপিডার্মাল লেয়ার থেকে আর্দ্র ভাব কমে যায়। এর ফলে ত্বকে বলিরেখা দেখা দিতে পারে। এ ক্ষেত্রে ময়শ্চারাইজারযুক্ত ক্রিম ব্যবহার করতে হবে। তা ছাড়া গোলাপজল ও গ্লিসারিন ৩ঃ১ অনুপাতে ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়। শীতের আরেক সমস্যা হচ্ছে ঠোঁট ফাটা ও কালো হয়ে যাওয়া। এর সমাধানও গ্লিসারিন। বারবার জিভ দিয়ে ঠোঁট ভেজাবেন না। আর ঘুমাতে যাওয়ার আগে গ্লিসারিন লাগাবেন।

হাত-পায়ের ত্বক ফেটে গেলে তারপর গ্লিসারিন বা ভেসলিন না মেখে বরং ফেটে যাওয়ার আগেই গ্লিসারিন মেখে নেয়া ভালো।

শীতে ত্বকের যত্নে আপনাকে অবশ্যই কিছু সময় দিতে হবে। মহিলারা যারা নিয়মিত ফেসিয়াল, স্ক্র্যাব ম্যাসাজ করান তারা শীতকালেও নিয়মিত চালিয়ে যান। শীতকালের জন্য ফেসিয়াল ও স্ক্র্যাব ম্যাসাজ বেশ ভালো। কারণ এতে ত্বকের মরা কোষ উঠে যেতে সাহায্য করে।

বাতাসে আর্দ্রতা কম থাকার কারণে শীতে চুল হয়ে উঠে রুক্ষ এবং খুশকির উপদ্রব হয়। খুশকির জন্য ভালো শ্যাম্পু ব্যবহার করবেন। প্রয়োজনে ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হন। বাজারচলতি বা আকর্ষক বিজ্ঞাপনে মুগ্ধ হয়ে কখনো শ্যাম্পু কিনবেন না। ত্বক বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী নাইজোরাল শ্যাম্পু কিংবা সেলসান শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

চুল সাধারণত দু’রকম, তৈলাক্ত ও শুষ্ক, চুল তৈলাক্ত হওয়ার অর্থ যে ত্বকের ওপর আপনার চুল অর্থাৎ স্ক্যাল্প সেই ত্বকে সেবাশিয়াস গ্রন্থির অতিরিক্ত সেবাম নিঃসরণের ফলে চুল তৈলাক্ত হয়ে পড়ছে। আর চুল শুষ্ক হওয়ার অর্থ যে ত্বকের ওপর আপনার চুল অর্থাৎ স্ক্যাল্প সেই ত্বকে সেবাশিয়াস গ্রন্থির ক্ষরণ খুব কম হয় যার ফলে চুল শুষ্ক হয়ে পড়ছে।

তৈলাক্ত চুলের ক্ষেত্রে স্ক্যাল্প পরিষ্কার রাখা জরুরি। একদিন অন্তর অন্তর চুলের উপযোগী শ্যাম্পু দিয়ে চুল ধুলে ভালো। শুষ্ক চুলের ক্ষেত্রে হটওয়েল থেরাপি ভালো কাজ করে। সামান্য গরম অলিভ অয়েল চুলের গোড়ায় ম্যাসাজ করে তারপর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মাথায় জড়িয়ে রাখতে হবে ১৫ মিনিট। এরপর চুলের উপযোগী শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলবেন।
ভেজা চুল কখনো আঁচড়াবেন না। তোয়ালে দিয়েও খুব ঘষে চুল মুছলে চুলের ক্ষতি হয়। ভিজা চুল কখনো বাঁধবেন না।

রাতে ঘুমাতে যাওয়ার আগে বজ্রাসনে বসে চুল আঁচড়াবেন। এতে চুল পড়া বন্ধ হবে এবং আপনি মানসিক চাপমুক্ত হয়ে ঘুমাতেও পারবেন।

শীতকালে ত্বকের ও চুলের যত্নে কিন্তু আপনাকে খাওয়া-দাওয়ার ব্যাপারেও মনোযোগী হতে হবে। শীতের শাকসবজি ও ফল সুন্দর স্বাস্থ্যোজ্জ্বল ত্বক ও চুলের জন্য প্রয়োজন। শিম, বরবটি, নানারকম শাক, মটরশুঁটি, ফুলকপি, ক্যাপসিকাম ইত্যাদি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন। দেশী-বিদেশী, হাতের নাগালের সব ফলই প্রতিদিন খাবেন। আপেল, আমলকী কিংবা আমড়া সে যা-ই হোক না কেন।

আরেকটি প্রয়োজনীয় ছোট টিপস দিয়ে আজকের লেখা শেষ করছি। প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে আধাগ্লাস ঈষদুষ্ণ পানিতে এক চামচ মধু ও এক চামচ লেবুর রস মিশিয়ে খেয়ে নেবেন। এই শীতেও সবার ত্বক হবে লাবণ্যময় আর চুল হবে স্বাস্থ্যোজ্জ্বল।


তক নিয়ে ভাবনা
ডাঃ ওয়ানাইজা
চেম্বারঃ যুবক মেডিক্যাল সার্ভিসেস লিঃ
রোড নং-২৮, বাড়ি নং-১৬, ধানমন্ডি আ/এ, ঢাকা।

সব ধরনের গাঢ় ত্বকের ধরন কিন্তু একই রকম নয়। কালো ত্বক শুষ্ক বা তৈলতাক্ত যে কোনটিই হতে পারে। তাই ধরন অনুযায়ী ত্বকের যত্ন নেয়া প্রয়োজন। কালো ত্বকের জন্য সূর্যরশ্মির প্রভাব ড়্গতিকর। খুব সহজেই কালো আরো কালো বা ড়্গতিগ্রস্তô হতে পারে।

যদি ত্বক তৈলাক্ত হয় তবে ময়েশ্চারাইজার ব্যবহারের প্রয়োজন নেই। প্রয়োজনে তেলবিহীন হালকা ময়েশ্চারাইজার দিনে একবার ব্যবহার করতে পারেন। আর ত্বক যদি শুষ্ক হয় ও চামড়া ওঠা ভাব থাকে তাহলে আলফাহাইড্রি, গস্নাইকলিক অথবা ল্যাকটিক এসিডসমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবাহর করা প্রয়োজন। কালো ত্বকে খুব সহজেই যেকোন দাগ স্থায়ী হয়ে যায় এবং খুব বেশি ব্রণ হওযার প্রবণতা থাকে। তাই ব্রণ কখনো খুটবেন না, মুখের ত্বকে দাগ হলে খুব খারাপ দেখায়। ব্রণ বেশি হলে বা দাগের জন্য ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। গাঢ় ত্বকের অধিকারীরা অবশ্যই সানস্ত্র্নিন লাগিয়ে বাইরে যাবেন। নিয়মিত সানস্ত্র্নিন ব্যবহার করলে আপনার ত্বকে জৌলুশ আসবে এবং ত্বকের রঙ হালকা হবে। ত্বক ফর্সা করার জন্য যেকোন প্রসাধনী ব্যবহার করা থেকে বিরত থাকবেন। নানা রকম চটকদার বিজ্ঞাপনের আকৃষ্ট হয়ে ত্বকে কিছু ব্যবহার করবেন না। এতে ত্বক ড়্গতিগ্রস্তô হওয়ার সম্ভাবনা বেশি। গাঢ় ত্বকও সুন্দর হয় যদি সে ত্বক কোমল ও মসৃণ থাকে।


গাঢ় ত্বকের জন্য কী করবেন

- আপনার ত্বকের ধরন অনুযায়ী নিয়ম করে ত্বকের যত্ন নেবেন।

- মুখে ব্রণ বা দাগ হলে অবহেলা না করে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

- প্রতিদিন সানষ্ত্র্নিন ব্যবহার করম্নন।

কী করবেন না

- ত্বক শুষ্ক হলে দিনে একবারের বেশি ত্বকে ক্লিনজার ব্যবহার করবেন না এবং ত্বক তৈলাক্ত হলে দুইবারের বেশি ক্লিনজার ব্যবহার করবেন না।

- ব্রণ খুটবেন না, এতে ত্বকে স্থায়ী দাগ পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

- মুখের অবাঞ্ছিত লোম তোলার জন্য কোন ভুল পদ্ধতি ব্যবহার করবেন না। এতে দাগ পড়তে পারে। অবশ্যই মনে রাখবেন, আপনার ত্বক যদি হঠাৎ করে কালচে হয় কিংবা কালচে হয়ে পড়ে তবে দেরি না করে চিকিৎসকের পরামর্ম নিন। কারণ কালো হওয়া স্থায়ী হয়ে যেতে পারে। এ ব্যাপারে প্রসাধন ব্যবহারেও সতর্ক থাকতে হবে।


গরমে ঘাম ও ঘামাচি
ডা. দিদারুল আহসান
লেখকঃ চর্ম, যৌন ও এলার্জি রোগ বিশেষজ্ঞ
আলরাজি হাসপাতাল লি., ১২, ফার্মগেট, ঢাকা। মোবাইলঃ ০১৭১৫৬১৬২০০

বাংলায় আমরা যাকে ঘামাচি বলি তাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় গমলমথড়মথ। এট একটি ধর্মগ্রন্থির রোগ। ধর্মগ্রন্থির নালী অতিরিক্ত আর্দ্রতা ও গরমে বন্ধ হয়ে এ রোগের সৃষ্টি করে। এ রোগটি গ্রীষ্মকালে দেখা যায় এবং শীতকালে আপনা আপনিই ভালো হয়ে যায়। গ্রীষ্মকালে দেহ থেকে প্রচুর পরিমাণ ঘাম নিঃসরণ হতে থাকে ফলে তখন এত বেশি পরিমাণ নিঃসরণ কেবল ঘর্মগ্রন্থির ছিদ্রপথে বেরিয়ে আসতে সক্ষম হয়। ফলে ওই নিঃসরণ ঘর্মগ্রন্থিকে ফুটো করে ত্বকের নিচে এসে জমা হতে থাকে এবং সে স্থান ফুলে ওঠে। সেই সাথে থাকে প্রচণ্ড চুলকানি ও সামান্য জ্বালাপোড়া ভাব ও খুব ছোট ছোট উদ্ভেদ এটাই মূলত ঘামাচি। ঘামাচি তিন ধরনের হয়। যেমন মিলিয়ারিয়া কৃস্টালিনা। এই ক্ষেত্রে ঘর্মনালীর মুখের অংশটি কালো দেখা যায় এবং এ ক্ষেত্রে ত্বক দেখতে প্রায় স্বাভাবিক বলেই মনে হয়। সাধারণত এ ক্ষেত্রে কোনো উপসর্গই থাকে না। তবে কোনো কোনো ক্ষেত্রে উজ্জ্বল পানির দানা স্বাভাবিক ত্বকের ওপর হতে দেখা যায়। দ্বিতীয়টি অর্থাৎ মিলিয়ারিয়া রুবরার ক্ষেত্রে ঘর্মনালীর রুদ্ধতা দেখা যায়। ত্বকের বহিঃত্বকের মধ্যের ঘর্মনালীতে এবং এ ক্ষেত্রে ত্বকের উপরে ছোট ছোট অসংখ্য গোটা দেখা যায়। সে গোটার মাথায় পানির দানা থাকতেও পারে আবার নাও থাকতে পারে, যা লালচে ত্বকের ওপর হতে দেখা যাবে এবং সেই সাথে থাকবে প্রচণ্ড চুলকানি, যা মূলত শরীরের মূল অংশ ও ঘাড়ে বেশি হতে দেখা যায়।

তৃতীয়টি অর্থাৎ গমলমথড়মথ চড়সফসৎষনথ-এর ক্ষেত্রে ঘর্মনালীর ইলসসর বা বদ্ধতামূলক ত্বকের বহিঃত্বক ও অন্তঃত্বকের মিলনস্থানে দেখা দেয় অর্থাৎ ত্বকের অনেক গভীরে। কাজেই ত্বক দেখতে অনেকটা স্বাভাবিক ধরনের মনে হয় এবং এ ক্ষেত্রে এই দানা বা গোটা মূলত দেহের মূল অংশ এবং হাতে ও পায়ে হতে দেখা যায়। এই তিন ধরনের মধ্যে গমলমথড়মথ জৎদড়থ সবচেয়ে বেশি হয়। এই রোগীটি গরমকালে হয় বলে তাকে ঐপথয় জথঢ়ভ বলা হয়ে থাকে। গরম ও স্যাঁতসেঁতে আবহাওয়ায় এ রোগ বেশি হয় এবং গরমকালে যারা গায়ে তেল মাখেন, তাদের এ রোগ বেশি হয়। এ রোগ নির্ণয়ের জন্য সাধারণত কোনো পরীক্ষার প্রয়োজন হয় না। চোখে দেখে চিকিৎসকরা এ রোগ নির্ণয় করে থাকেন। তবে কোনো কোনো ক্ষেত্রে ঋসললমধৎলময়মঢ় কিংবা ত্বকের ঈঅঘউওউওঅঝওঝ অথবা ঈসষয়থধয় উপশথয়ময়ময়মঢ়-এর মতো দেখতে মনে হয় বলে চিকিৎসকরা ঈসষফৎঢ়মসষ এ ভুলে থাকেন।

চিকিৎসাঃ মূল চিকিৎসা হলো গরম আবহাওয়ার পরিবর্তন ঘটিয়ে ঠাণ্ডা পরিবেশে যেতে হবে। আর যদি অমড় ঈসসলপড়-এর ব্যবস্থা সম্ভব না হয় তাহলে সার্বক্ষণিক ফ্যানের নিচে থাকতে হবে, যেন ত্বকের সংস্পর্শে বাতাস খেলতে পারে। এছাড়া হাইড্রোকটির্সোন ১% ব্যবহার করলে ত্বকের চুলকানি কমে যায়। এছাড়া অষয়ভমধথল খসয়মসষ অথবা ঈথলথশমষপ খসয়মসষ লাগিয়ে ভালো ফল পাওয়া যায় এবং এর সাথে অষয়মভমঢ়য়থশমষ ও ব্যবহার করা যায়।

অতিরিক্ত ঘামঃ হাত ও পায়ের তালুসহ শরীর থেকে অল্প পরিমাণ ঘাম হওয়া একটি স্বাভাবিক দৈহিক ক্রিয়া। কিন্তু সে যদি অধিক পরিমাণে হয় বা তা থেকে যদি দুর্গন্ধ নির্গত হয়, তবে তাকে বলা হয় ঐীহপড়ভমনড়সঢ়মঢ়। এটা খসধথলম্‌পন বা এপষপড়থলম্‌পন অর্থাৎ সারা শরীরে হতে পারে। লক্ষ করলে দেখবেন অনেকেরই শুধু হাত কিংবা হাত ও পা একত্রে অধিক পরিমাণে ঘামে এবং কখনো কখনো দুর্গন্ধও হয়। এই রোগ-শোক, দুশ্চিন্তাগ্রস্ত ও আবেগচালিত ব্যক্তিদেরই বেশি হয়। এছাড়া ঝহমধী ঋসসন টমেটো, সচ, চকোলেট, চা-কপি এবং গরম স্যুপ খেলে অতিরিক্ত ঘর্ম হতে পারে। এ ক্ষেত্রে কপালে, উপরের ঠোঁটে, ঠোঁটের আশপাশে এমনকি বুকের মধ্যখানে অধিক মাত্রার ঘাম শুরু হতে দেখা যায়। খাওয়ার কিছুক্ষণের মধ্যেই এই ধরনের অতিরিক্ত ঘর্ম হওয়াকে বলা হয় এৎঢ়য়থয়সড়ী ভৎহপড় ভীনড়সঢ়মঢ়।

চিকিৎসাঃ ২০% অ্যালুমিনিয়াম ক্লোরাইড টিংচার সপ্তাহে ৩ বার প্লাস্টিক গ্লোবসের মাধ্যমে করলে ভালো ফল পাওয়া যায়। এ ছাড়া ঘুম ও দুশ্চিন্তানশক ওষুধের সাথে চড়সদথষয়ভমষপ ব্যবহারেও ভালো ফল পাওয়া যায়।
ঘর্মবোধ (অষভীনড়সঢ়মঢ়)ঃ ঘাম না হওয়াকেই ঘর্মবোধ বলা হয়। বিভিন্ন কারণে এই রোগ হতে পারে। যেমন- জন্মগতভাবে যদি ঘর্মগ্রন্থি অনুপস্থিত থাকে কিংবা স্নায়ুতন্ত্র আঘাতপ্রাপ্ত হয়ে অনুভূতি ক্ষমতা কমে যায়। অথবা কোনো বিষাক্ত ওষুধ ব্যবহারে ঘর্মগ্রন্থি ধ্বংসপ্রাপ্ত হলে, লোমকূপের মধ্যে অধিক পরিমাণে ময়লা জমলে এ অবস্থার সৃষ্টি হতে পারে। এই ক্ষেত্রে উমহড়সংথয়প-গঋ মলম ব্যবহারের পাশাপাশি ঞথদ ইপয়ষপলথষ ০.৫শব একটি করে দিনে তিনবার দুই থেকে তিন মাস পর্যন্ত ব্যবহারে ভালো ফল পাওয়া যায়।

চুলকানি রোগ
স্কেবিস রোগ যা চুলকানি নামে পরিচিত একটি ছোঁয়াচে চর্ম রোগ। এক ধরনের পরজীবীর আক্রমণে এ রোগ দেখা দেয়। বাড়ীতে একজনে আক্রান্তô হলে অন্য সদস্যরাও এ রোগে আক্রান্তô হয়। যারা অপরিষ্কার থাকে তাদের এ রোগ বেশী হয়।

কিভাবে ছড়ায়ঃ

স্পর্শের মাধ্যমে সাধারণত এ রোগ হয়। তাছাড়া- রোগীর ব্যবহৃত কাপড়, গামছা, বিছানার চাদর ও বালিশ ব্যবহার করলে এ রোগ হতে পারে।

লড়্গণঃ

১জ্ঝ আঙ্গুলের ফাঁকে, আঙ্গুলে, বগলে, যৌনাঙ্গে, নাভি ও নাভির চারিদিকে ছোট ছোট দানা বা গুটি দেখা দেয়। তবে এ গুটিগুলো মুখ, মাথা বাদে সমস্তô শরীরে দেখা দিতে পারে। গুটিগুলোতে প্রচন্ড চুলকায়। এবং চুলকানি রাতে বেশী হয়।

২জ্ঝ চুলকানির গুটিগুলোতে ঘা হতে পারে, যাকে বলে পাচড়া।

৩জ্ঝ এ রোগ দেখা দিলে অবশ্যই আর একজন চুলকানি রোগীর সংস্পর্শে আসার ইতিহাস থাকে। অর্থাৎ রোগীর পরিবারের অন্য সদস্যের চুলকানির ইতিহাস থাকে।

প্রতিরোধঃ

১জ্ঝ রোগীর চুলকানি হলে তার বিছানা ও অন্যান্য ব্যবহৃত কাপড় আলাদা করতে হবে।

২জ্ঝ দ্রম্নত চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

৩জ্ঝ রোগীকে সুস্থ্য লোকদের সংস্পর্শে আসা বন্ধ করতে হবে।

চিকিৎসাঃ

১জ্ঝ ১জ্ঝ৫% পারমেথ্রিন যা বাজারে স্কেবে, স্কেরিন, পারমিন ক্রীম ইত্যাদি নামে পাওয়া যায়। যাহা গলা থেকে পা পর্যন্তô সমস্তô শরীরে ভালোভাবে ব্যবহার করতে হবে- রাতে এবং ৭ দিন পর আরও একবার একই নিয়মে রাতে ওষুধ ব্যবহার করতে হবে। পরদিন গোসল করতে হবে। তবে খেয়াল রাখতে হবে ওষুধ যেন শরীরে কমপড়্গে ১২ ঘন্টা থাকে।

২জ্ঝ ২৫% বেনজাইল বেনজয়েট লোশন যা বাজারে এসকাবিউল লোশন নামে পাওয়া যায়। এই ওষুধ গলা থেকে পা পর্যন্তô সমস্তô শরীরে ব্যবহার করতে হবে- প্রতিদিন একবার পরপর ৩ দিন। এই তিনদিন গোসল না করলে ভালো হয়। যদি গোসল করতে হয় তবে গোসলের পর ওষুধ মাখতে হবে।

বিঃদ্রঃওষুধ ব্যবহারের পূর্বে এবং ওষুধ ব্যবহার শেষ হলে রোগীর ব্যবহৃত বিছানার চাদর, বালিশের কভার ও অন্যান্য ব্যবহৃত কাপড় গরম পানিতে ফুটিয়ে পরজীবী মুক্ত করতে হবে।

চুলকানি চিকিৎসা না করলে কিডনীর জটিল অসুখ হতে পারে তাই চুলকানি রোগ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা করা উচিত।

ডাঃ মোঃ খায়রম্নল ইসলাম
স্বাস্থ্য প্রশিড়্গক কাম মেডিক্যাল অফিসার
ইমাম প্রশিড়্গণ একাডেমী রাজশাহী।


শীতে ত্বক ও চুলের যত্ন

শীতকালে ত্বক ও চুল রম্নড়্গ হয়ে যায়, চেহারা হারায় তার স্বাভাবিক শ্রী, তাই শীতকালে ত্বক ও চুলের বিশেষ যত্ন নেয়া প্রয়োজন। সঠিক ক্রিম, তেল, সাবান, শ্যাম্পুর ব্যবহার প্রয়োজনীয় খাদ্য গ্রহণ ও জীবনযাত্রার সামান্য পরিবর্তন আনার মাধ্যমে আমরা শীতকালেও ত্বক ও চুলের সৌন্দর্য বজায় রাখতে পারব। শীতকালে ক্রিম, সাবান যাই ব্যবহার করবেন লড়্গ্য রাখবেন তা যেন ময়শ্চারাইজারযুক্ত হয়। দিনে অন্তôত দুবার ক্রিম ব্যবহার করবেন। আলফা হাইড্রি বা ভিটামিন ই যুক্ত ক্রিম ব্যবহার করা ভাল। গোসলের আগে শরীরে অলিভ অয়েল মাখতে পারেন। অথবা গোসলের শেষে অল্প পানিতে কিছুটা অলিভ অয়েল দিয়ে গা ধুয়ে নিন। তারপর আলতো করে গা মুছবেন।

সাধারণত আমরা মনে করি, শীতকালে সানস্ত্র্নিন প্রয়োজন হয় না। এটি ভুল ধারণা। ত্বক বিশেষজ্ঞদের মতে টঠঅ রশ্মি ত্বকের পড়্গে ড়্গতিকারক। টঠঅ রশ্মি ত্বকে দ্রম্নত বলিরেখা ফেলতে সহায়তা করে। ত্বকে উপযুক্ত সানস্ত্র্নিন ব্যবহার করলে বার্ধক্যজনিত সমস্যা থেকে রড়্গা পাওয়া সম্ভব। একথা সঠিক যে, সূর্য রশ্মি সুস্থ ও সুন্দর ত্বকের জন্য প্রয়োজন। এতে যে ভিটামিন পাওয়া যায় তা প্রয়োজনীয়। কিন্তু বেশি সূর্যরশ্মি ও খগই রশ্মি ত্বকে অপূরণীয় ড়্গতি ও অকাল বার্ধক্যের কারণ। সানস্ত্র্নিন টঠঅ এর দাহ্যতা কমিয়ে দেয়। শীতকালেও নিয়মিত সানস্ত্র্নিন ব্যবহার করা জরম্নরী। আর ঘুমাতে যাবার আগে গিস্নসারিণ লাগাবেন। হাত-পায়ের ত্বক ফেটে গেলে তারপর গিস্নসারিণ বা ভেসলিন না মেখে বরং ফেটে যাবার আগেই গিস্নসারিণ মেখে নেয়া ভাল। শীতে ত্বকের যত্নে আপনাকে অবশ্যই কিছু সময় দিতেই হবে। মহিলারা যারা নিয়মিত ফেসিয়াল, স্ত্র্ন্যাব ম্যাসাজ করান তারা শীতকালেও নিয়মমত চালিয়ে যান। শীতকালের জন্য ফেসিয়াল ও স্ত্র্ন্যাব ম্যাসাজ বেশ ভালো। কারণ এতে ত্বকের মরা কোষ উঠে যেতে সাহায্য করে। বাতাসে আর্দ্রতা কম থাকার কারণে শীতে চুল হয়ে উঠে রম্নড়্গ এবং খুশকির উপদ্রব হয়। খুশকির জন্য ভালো শ্যাম্পু ব্যবহার করবেন। প্রয়োজনে ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হন। বাজার চলতি বা আকর্ষক বিজ্ঞাপনে

মুগ্ধ হয়ে কখনো শ্যাম্পু কিনবেন না। ত্বক বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী নাইজোরাল শ্যাম্পু কিংবা সেলসান শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

চুল সাধারণত দুরকম। তৈলাক্ত ও শুষ্ক, চুল তৈলাক্ত হবার অর্থ যে ত্বকের উপর আপনার চুল অর্থাৎ স্ক্যাল্প সেই ত্বকে সেবাশিয়াস গ্রন্থির অতিরিক্ত সেবাম নিঃসরণের ফলে চুল তৈলাক্ত হয়ে পড়ছে। আর চুল শুষ্ক হবার অর্থ যে ত্বকের উপর আপনার চুল অর্থাৎ স্ক্যাল্প সেই ত্বকে সেবাশিয়াস গ্রন্থির ড়্গরণ খুব কম হয় যার ফলে চুল শুষ্ক হয়ে পড়ছে।

তৈলাক্ত চুলের ড়্গেত্রে স্ক্যাল্প পরিষ্কার রাখা জরম্নরী। একদিন অন্তôর অন্তôর চুলের উপযোগী শ্যাম্পু দিয়ে চুল ধুলে ভাল। শুষ্ক চুলের ড়্গেত্রে হটঅয়েল থেরাপি ভাল কাজ করে। সামান্য গরম অলিভ অয়েল চুলের গোড়ায় ম্যাসাজ করে তারপর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মাথায় জড়িয়ে রাখতে হবে ১৫ মিনিট। এরপর চুলের উপযোগী শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলবেন। ভিজা চুল কখনো আচড়াবেন না। তোয়ালে দিয়েও খুব ঘসে চুল মুছলে চুলের ড়্গতি হয়। ভিজা চুল কখনো বাঁধবেন না। রাতে ঘুমাতে যাবার আগে বজ্রাসনে বসে চুল আচড়াবেন। এতে চুল পড়া বন্ধ হবে এবং আপনি মানসিক চাপমুক্ত হয়ে ঘুমাতেও পারবেন। শীতকালে ত্বকের ও চুলের যত্নে কিন্তু আপনাকে খাওয়া-দাওয়ার ব্যাপারেও মনোযোগী হতে হবে। শীতের শাক-সবজি ও ফল সুন্দর স্বাস্থ্যোজ্জ্বল ত্বক ও চুলের জন্য প্রয়োজন। সিম, বরবটি, নানা রকম শাক, মটরশুটি, ফুলকপি, ক্যাপসিকাম ইত্যাদি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন। দেশী-বিদেশী হাতের নাগালের সব ফলই প্রতিদিন খাবেন। আপেল, আমলকী কিংবা আমড়া সে যাই হোক না কেন।

আরেকটি প্রয়োজনীয় ছোট টিপস দিয়ে আজকের লেখা শেষ করছি। প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে আধগস্নাস ঈষদুষ্ণ পানিতে এক চামচ মধু ও এক চামচ লেবুর রস মিশিয়ে খেয়ে নিবেন। এই শীতেও সবার ত্বক হবে লাবণ্যময় আর চুল হবে স্বাস্থ্যোজ্জ্বল।

০ ডাঃ ওয়ানাইজা
চেম্বারঃ যুবক মেডিকেল সার্ভিসেস লিঃ, রোড নং-২৮ (পুরাতন),
১৫ (নতুন), বাড়ি নং-১৬, ধানমন্ডি আ/এ, ঢাকা।


ত্বকের ছোঁয়াচে রোগ

ডা. মোহাম্মদ শওকত হায়দার

স্ক্যাবিস বা খোস-পাঁচড়া ত্বকের একটি ছোঁয়াচে রোগ। যে কেউ যেকোনো সময়ে এ রোগে আক্রান্ত হতে পারে। একজন আক্রান্ত হলে, পুরো পরিবার এমনকি ঘনবসতিপূর্ণ ঘরে একত্রে বসবাস করে যেমন স্কুল, হোস্টেল, মাদ্রাসা, এতিমখানা, বস্তি এলাকায় তাদের মধ্যে যে কেউ এ রোগে আক্রান্ত হতে পারে।
স্ক্যাবিস বা খোস-পাঁচড়া
সারকপটিস স্কেবিয়াই জীবাণু দিয়ে এ রোগটি হয়। এ রোগের প্রধান উপসর্গ হলো চুলকানি এবং রাতের বেলায় অধিক চুলকায়। এত বেশি চুলকায় যে স্বাভাবিকভাবে রাতের ঘুম ব্যাহত হয়। স্কেবিন নামক একটি পদার্থ জীবাণু দেহ থেকে নিঃসৃত হয়, সেটাই মূলত চুলকানির জন্য দায়ী।
কিভাবে ছড়ায়
এ রোগটি মানুষ থেকে মানুষের দেহে ছড়ায়, প্রাণীর মাধ্যমে এ রোগটি ছড়াতে পারে না। অপরিচ্ছন্ন জীবনযাপন, এই রোগে আক্রান্ত রোগীর সাথে একসাথে বিছানায় শুলে কিংবা ব্যবহারকৃত কাপড় অন্য কেউ ব্যবহার করলে খুব সহজেই এ রোগটি ছড়াতে পারে। কারণ এ জীবাণুটি ব্যবন্ধত কাপড়ের মধ্যে দু’দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। শিশু-কিশোররাই এ রোগে বেশি আক্রান্ত হয়ে থাকে।
দেখতে কেমন
রোগীর দেহের যেকোনো স্থানে গোটা গোটা দানা দেখা যাবে বিশেষ করে হাতের আঙ্গুলের ভাঁজে, কনুই, যৌনাঙ্গে, পা-হাতের তালুর প্রান্তে বেশি দেখা যায়। তবে শিশুদের ক্ষেত্রে সুতার মতো লম্বা দাগ দেখা যায় বিশেষ করে হাতের ত্বকে যেটাকে ইংড়ড়সা বলা হয়। ইংড়ড়সা বা নালীর্গত যেকোনো স্থানে দেখা দিলেও মূলত হাতের কনুই, নাভীর প্রান্তে, যৌনাঙ্গ, স্তনের বোঁটায়, বগলের ত্বকে বেশি দেখা যায়।
শিশুদের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার কিছু দিন পর লোমকূপের গোড়া স্টেফাইলোকক্কাস ও স্ট্রেপটোকক্কাস নামক জীবাণু দ্বারা আক্রান্ত হয়। ফলে ত্বকে গভীর ক্ষত দেখা দেয়, এমনকি ত্বকের সেলুলাইটিসও দেখা দেয়, শিশুদের ক্ষেত্রে এ রোগ থেকে ক্রনিক একজিমারও সৃষ্টি হয়।
সেই জন্য রোগটি দীর্ঘ স্থায়ী হলে রোগটি নির্ণয় করা খুব একটা সহজ ব্যাপার নয়।

লেখকঃ চর্ম, যৌন ও এলার্জি রোগ বিশেষজ্ঞ এবং লেজার ও কসমেটিক সার্জন, কুইনস হাসপাতাল, যশোর
গ্রন্থণাঃ ডা. সাদেকুর রহমান


ত্বকঃ দেহের মৌচাক
ফারহানা মোবিন
আমাদের শরীরের বাইরের আবরণের নাম ত্বক। পুরো শরীরে ত্বকের বিস্তৃতি। ত্বককে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় অঙ্গ বলে। কারণ ত্বকে রয়েছে অসংখ্য গ্রন্থি। যেমন তেলগ্রন্থি, ঘামগ্রন্থি ইত্যাদি। স্থান-কাল-পাত্রভেদে একেক ব্যক্তির ত্বক একেক রকম বর্ণ ও মসৃণতাবিশিষ্ট হয়। মায়ের গর্ভে থাকা অবস্থায়ই একটি শিশুর পুরো দেহে ত্বক তৈরি হয়ে যায়। পুরুষের তুলনায় নারীর ত্বক অপেক্ষাকৃত মসৃণ হয়। কারণ নারীদেহে লিপিড (চর্বি), গ্লিসারলের পরিমাণ তুলনামূলকভাবে বেশি থাকে। ত্বকের পুরো অংশেই রয়েছে মৌমাছির চাকের মতো অসংখ্য ক্ষুদ্র ছিদ্র। এসব ছিদ্র দিয়ে ঘাম, দেহের বর্জø, বায়ু দেহের বাইরে বের হয়ে যায়। দীর্ঘদিন ত্বকে জমে থাকা ধুলাবালি এসব ছিদ্রের মুখ বন্ধ করে দিতে পারে। এতে সৃষ্টি হয় ব্রণ। মৌমাছির চাকের মতো ছিদ্রগুলো থাকার জন্য ত্বককে দেহের মৌচাকের সঙ্গে তুলনা করা যায়। তবে এই ছিদ্রগুলো অণুবীক্ষণ যন্ত্র ছাড়া দেখা যায় না।
ত্বকের দুটো অংশ রয়েছে। এপিডার্মিস ও ডার্মিস। ত্বকের বাইরের পাতলা আবরণটির (যা খালি চোখে দেখা যায়) নাম এপিডার্মিস। এখানে ত্বকের ঘাম, তেলগ্রন্থির ছিদ্রপথ দেখা যায়। এই পথ দিয়ে ঘাম বা তেল বের হয়। রোম বা চুলের ওপরের অংশ এপিডার্মিস দিয়ে বের হয়। ধমনি বা শিরা এখানে থাকে না।
আর ডার্মিস হচ্ছে ত্বকের ভেতরের অংশ। এখানে শিরা, ধমনি, স্মায়ু, ঘামগ্রন্থি, তেলগ্রন্থি থাকে। ত্বকের এই অংশ আমরা খালি চোখে দেখতে পাই না।
ত্বকের কাজ
ত্বক ঘাম নিঃসরণ করে দেহের রোগজীবাণু বাইরে বের করে দেয়।
দেহের নরম অঙ্গগুলো বাইরের আঘাত থেকে রক্ষা করে।
তেলগ্রন্থি থেকে তেল নিঃসরণ করে। এই তেল ত্বকের ছিদ্র দিয়ে বের হয়ে আসে, যা ত্বকের মসৃণতা বাড়ায়।
পরিচর্যা
শীতকালের বাতাসে ধুলা ওড়ে বেশি। তাই যথেষ্ট পরিচ্ছন্ন থাকুন। শীতের রোদে অতিবেগুনি রশ্মি থাকে, যা ত্বকের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। তাই শীতের রোদে বেশিক্ষণ থাকবেন না।
মাসে অন্তত দুদিন বালতিতে দুই বা তিন ফোঁটা স্যাভলন বা ডেটল (অথবা ডেটল সাবান) দিয়ে গোসল করুন। এতে ত্বকে জমে থাকা অণুজীব, রোগজীবাণু মারা যাবে। আর দেহ থেকে ঘাম হয়ে বের হওয়া বর্জø, বায়ু, তেল ও রোগজীবাণু ধ্বংস হবে।
প্রতিদিন গোসল করুন (শিশু ও প্রৌঢ়দের পরিবেশ ও শরীরের অবস্থা বুঝে নিতে হবে)। এতে ত্বকের ঔজ্জ্বল্য বাড়বে।
রোম ওঠানোর জন্য ভালো মানের প্রসাধনী ব্যবহার করুন। এ ক্ষেত্রে প্রসাধনীর তারিখ (পণ্য উৎপাদন ও মেয়াদ শেষ হওয়ার) অবশ্যই খেয়াল রাখুন। রোম বা ভ্রূ গজানোর ধরন বুঝে তুলুন। অতিরিক্ত নিয়মিত রোম বা ভ্রূ তুললে চল্লিশের পর মেয়েদের ত্বক ঝুলে যাওয়ার আশঙ্কা থাকে। দেহের ধরন বুঝে চলা দরকার।
সুষম খাদ্যাভ্যাস গড়ে তুলুন এবং তা বজায় রাখুন। তৈলাক্ত খাবার যতটুকু সম্ভব কম খাবেন। প্রতিদিন একটা ফল খান। যথেষ্ট পরিমাণে বিশুদ্ধ পানি খাবেন। দেহের প্রতিটি রোমের গোড়ায় কূপ রয়েছে। যত বেশি পানি খাবেন দেহের রোমকূপগুলো তত বেশি কর্মক্ষম হবে।
দুশ্চিন্তা ত্বকের ঔজ্জ্বল্য নষ্ট করে। সব সময় হাসিখুশি থাকার চেষ্টা করুন। হজমের সমস্যা না থাকলে প্রতিদিন এক গ্লাস দুধ খান।
শরীরের ওজন বাড়ার সমস্যা না থাকলে শীতকালের সকালে প্রতিদিন এক চা-চামচ মধু খেতে পারেন। মধুতে অ্যান্টিবায়োটিক থাকে, যা রোগজীবাণু ধ্বংস করে, চেহারায় লাবণ্য বাড়ায়, ত্বকে মসৃণতা বাড়ায়।
মুখে যেনতেন প্রসাধনী ব্যবহার করবেন না। চিকিৎসকের পরামর্শ ছাড়া মুখে যেকোনো সাবান লাগাবেন না।


ত্বকের যত্নে কিছু কথা

ডা. ওয়ানাইজা

ত্বককে পরিষ্কার, আর্দ্র, কোমল ও তরতাজা রাখার আরেকটি পদ্ধতি ক্লিনআপ। ১৫ থেকে ২৫ বছর বয়সের জন্য ক্লিনআপ প্রয়োজনীয়।
ক্লিনআপের প্রয়োজনীয়তা
­ত্বকের গভীরের ময়লা দূর করে।
­ত্বকের উপরিভাগের মরা কোষ হাল্কাভাবে দূর করে ও ত্বককে নতুন করে কোমল করে তোলে।
­ব্রণের জন্য ত্বক দেখতে কুৎসিত দেখায়। এর ফলে ত্বকে কালো দাগ পড়ে যেতে পারে। ক্লিনআপের সময় ভ্যাকুয়াম অ্যাপারেটাস দিয়ে ব্রণ পরিষ্কার করা হয়। এতে সংক্রমণ বা ইনফেকশনের কোনো ঝুঁকি থাকে না।
এক্সফোলিয়েশন বা ত্বক নতুন রাখা
ত্বকের উপরিভাগে মরা কোষ জমে যায়। খালি চোখে এসব মরা কোষ দেখা যায় না। কিন্তু এপিডার্মিস থেকে এসব সরিয়ে ফেলা প্রয়োজন। ছয় থেকে আট সপ্তাহে ত্বকের উপরিভাগের মরা কোষ ঝরে যায়। কিন্তু দূষণ এবং মানসিক চাপ ও সূর্যরশ্মির ক্ষতিকর প্রভাবের জন্য ত্বকের মরা কোষ নাও ঝরে যেতে পারে।
গবেষক এবং বিজ্ঞানীরা দেখেছেন যে, ত্বকের উপরের মরা কোষ সরিয়ে ফেললে, নিচের অংশে কোষগুলো দ্রুত বেড়ে ওঠে এবং উপরের দিকে উঠে আসে ও ত্বক তরতাজা ও পুনর্জীবিত দেখায়। একে কোষের রিনিউয়াল বলে। এতে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে ও ত্বক কোমল, মসৃণ হয়।
আট থেকে দশ দিনের মাথায় ত্বকে স্ক্যাবার ব্যবহার করবেন। খুব বেশি স্ক্যাবার ব্যবহার ত্বকের জন্য ক্ষতিকর। ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে কালচেও হতে পারে বেশি স্ক্যাবার ব্যবহার করার ফলে।
­প্রতিদিন আলফা হাইড্রক্রিযুক্ত ময়েশ্চরাইজার ব্যবহার করুন।
­পল অব মাস্ক সপ্তাহে তিন থেকে চারবার ব্যবহার করবেন।
­উপরের সব নিয়ম বাদ দিন যদি এতে করে আপনার ত্বক লালচে হয়ে ওঠে কিংবা পুঁজযুক্ত ব্রণ ওঠে।
কিভাবে এক্সফোলিয়েট করবেন­
­আপনার ত্বক অনুযায়ী এক্সফোলিয়েট ক্রিম, জেল বা স্ক্র্যাবার হালকা করে আপনার মুখে ও গলায় মাখবেন।
­চোখের চারপাশ ও ঠোঁট বাদ দিয়ে মাখবেন এবং মাত্র ১০ সেকেন্ড মাখবেন।
­হালকা গরম পানি দিয়ে মুখ ধোবেন।
­তোয়ালে দিয়ে হালকাভাবে মুখ মুছে ফেলুন।
ত্বকের মরা কোষ সরাতে ফেসিয়াল, ক্লিনআপ, এক্সফোলিয়েশন করা ছাড়াও ত্বক বিশেষজ্ঞরা দ্বারা ত্বক পিলিং, কেমিক্যাল পিলিং এবং মাইক্রো ডার্মাব্রেশন করা হয়ে থাকে।
ত্বকের পিলিং
এটা একধরনের পদ্ধতি যার দ্বারা কেমিক্যাল উপাদান দিয়ে ত্বকের উপরিভাগের কোষ পিল অফ বা তুলে ফেলা হয়।
­এতে করে ত্বকের গঠন সুন্দর দেখায় এবং ত্বকে একধরনের জেল্লা আসে।
­হালকা ধরনের দাগ দূর হয় যা কি না ব্রণ বা অন্য কারণে হয়েছিল।
­হালকা কালচে দাগ দূর হয় এবং গাঢ় কালচে দাগ হালকা হয়।
­প্রাণহীন ত্বকে পুনর্জীবন ফিরে আসে। নানা রকম অসুখের কারণে ত্বক প্রাণহীন হলেও তাতে তরতাজা ভাব আসে।
­ত্বকের কুঁচকে যাওয়া ভাব ও বলিরেখা হালকা করে ও দূর করে।
পিলিংয়ের জন্য ত্বক প্রথমে অ্যাসিটোন বা অ্যালকোহল দিয়ে পরিষ্কার করে নেয়া হয়। এরপর পিলিং সলিউশন পুরো মুখে ১০ মিনিট লাগিয়ে রাখা হয়। এরপর নিউট্রানাইজিং দ্রবণ মুখে লাগানো হয়। তারপর বাড়ি ফিরে যেতে পারে; কিন্তু ১০ দিনের মধ্যে বাড়ি থেকে বের হওয়া যাবে না। এভাবে করার পর ১৫ দিনের মাথায় ফল পাওয়া যাবে। তবে প্রয়োজনে কয়েকবার পিলিং প্রয়োজন হতে পারে।
মাইক্রোডার্মাব্রেশন
এটি খুব আধুনিক একটি পদ্ধতি। এর ফলেও স্কিন পিলিং করা হয়। কিন্তু করোনডাম পাওয়ারের সাহায্যে, এতে কোনো ঝুঁকি নেই এবং এটা দ্রুত করা সম্ভব। মাইক্রোডার্মাব্রেশন খুবই নিয়ন্ত্রিত পিলিং। এটি কতটা গভীর পিলিং নির্ভর করা প্রয়োজন তার ওপর নির্ভর করে এক-দু’সপ্তাহ পরে এমনভাবে আট থেকে দশবার করা প্রয়োজন। এটা খুবই নিরাপদ পদ্ধতি। বয়স্ক ত্বকের জন্য মাইক্রোডার্মাব্রেশন খুবই ভালো। বলিরেখা, ত্বকের দাগ দূর করে। এ পদ্ধতিতে অন্যান্য দাগ দূর করতে এর জুড়ি নেই। ত্বক হয় কোমল ও দাগমুক্ত এবং তুলনামূলক ফর্সা।
বয়স্ক ত্বক তরতাজা করতে মাইক্রোডার্মাব্রেশন খুবই প্রয়োজনীয়। ত্বক বিশেষজ্ঞের মতামত নিতে পারেন এ ব্যাপারে।
চেম্বারঃ যুবক মেডিক্যাল সার্ভিসেস , বাড়িঃ ১৬, রোডঃ পুরাতন ২৮, ধানমন্ডি আবাসিক এলাকা, ঢাকা। ফোনঃ ৯১১৮৯০৭, ০১৯১১৫৬৬৮৪২


নখের অসুখ
ডা. ওয়ানাইজা

নখ ত্বকেরই অংশ, নখ প্রেস্টিন দিয়ে তৈরি। নখ প্রতিদিন তৈরি হয়। প্রতি মাসে ১/৮ ইঞ্চি নখ বড় হয়। পায়ের নখ হাতের নখের তুলনায় ধীরে বড় হয়। নখ সুন্দর রাখার জন্য নখের সঠিক যত্নও প্রয়োজন।
নখের নানারকম অসুখ হতে পারে। নানা অসুখে নখের পরিবর্তন আসতে পারে। শারীরিক নানা রকম অসুখ যেমন ফুসফুস বা হার্টের অসুখ, রক্তস্বল্পতা ইত্যাদি নানা কারণে নখের পরিবর্তন হয়। নখের সাদা দাগঃ কোনো রকম ফাঙ্গাসের আক্রমণে নখে সাদা দাগ হতে পারে। এ ছাড়া নখের পাশের ত্বকে কোনো আক্রমণের কারণে নখে সাদা দাগ হতে পারে। মাস খানেকের মাঝে সাদা দাগ আপনা আপনি চলে না গেলে ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া প্রয়োজন। নখের ভেফু যাওয়াঃ শারীরিক অসুখ এবং অনেক বাহ্যিক কারণে নখ ভেঙে যেতে পারে। খুব বেশি সাবান ব্যবহার, নেল পলিশ ব্যবহার ইত্যাদি কারণে নখ ভাঙতে পারে। ভেঙে যাওয়া নখের যত্নঃ ষ অতিরিক্ত সাবান, নেলপলিশ, ব্যবহার করবেন না। ষ সাবান ব্যবহারের করে কোল্ড ক্রিম ব্যবহার করম্নন।
ষ ল্যাকটিক এসিড ও ইউরিয়াযুক্ত ক্রিম প্রতি রাতে ব্যবহার করম্নন।
ষ ১৫ দিন অন্তôর হালকা গরম অলিভ তেলে ১৫ মিনিট আঙুল ডুবিয়ে রাখুন। এ ছাড়া প্রতি রাতে হাতের নখে ও আঙুলে অলিভ তেল মালিশ করম্নন। ষ নেল পলিশ এবং রিমুভার ব্যবহারের পরে আঙুল ও নখে অলিভ তেল লাগাবেন। ষ প্রচুর প্রোটিনযুক্ত খাবার খাবেন, প্রতিদিন দুধ বা দই খাবেন। ষ ক্যালসিয়াম যুক্ত খাবার খাবেন। পায়ের নখ ভেতরের দিকে ঢুকে যাওয়াঃ এটা খুব সাধারণ সমস্যা। নখ বড় হওয়ার সময় ভেতরের দিকে ঢুকে গেলে এমন হয়। এতে করে ওই জায়গা ফুলে যায়। লাল হয়ে মরেও প্রচণ্ড ব্যথা হয়। ইনফেকশনের কারণে এমন হয়। প্রতিকার ও প্রতিরোধঃ নখ কাটার সময় লড়্গ করে দু্‌ই পাশের নখ কাটবেন। ষ যথাযথ জুতা পরবেন। ষ অ্যান্টিব্যাকটেরিয়াল ক্রিম বা অয়েন্টমেন্ট নখের কোণে লাগাবেন। ষ নখের কোণ যদি ব্যথা করে বা ফুলে যায় তবে চিকিৎসকের শরণাপন্ন হবেন।
চেম্বারঃ যুবক মেডিক্যাল সার্ভিসেস , বাড়িঃ ১৬, রোডঃ ২৮ (পুরাতন), ১৫ (নতুন), ধানমন্ডি আবাসিক এলাকা, ঢাকা। ফোনঃ ৯১১৮৯০৭, ০১৯১১৫৬৬৮৪২

গর্ভাবস্থায় ত্বক সমস্যা

গর্ভধারণ মাতৃত্বের সীমাহীন আনন্দ। এ সময় গর্ভবতী মায়ের পুষ্টি ও পরিচর্যার গুরম্নত্ব অনেক। গর্ভাবস্থায় ত্বক সমস্যা প্রথম প্রেগনেন্সির শেষের দিকে হতে পারে। সারা শরীরে বিশেষ করে পেট ও হাতের চুলকানি এবং লাল হয়ে যাওয়া একে পলিসরফিক ইরাপশন অব প্রেগনেন্সি বা পিউপিপি বলে। এরকম চুলকানির ড়্গেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে, গর্ভবতীর জন্ডিস আছে কিনা দেখে নেয়া উচিত। তবে সাধারণত ক্যালামাইন যুক্ত লোশন ব্যবহার করলে চুলকানির হাত থেকে অনেকটাই রেহাই পাওয়া যায়। প্রসবের পর এটি আপনা থেকেই মিলিয়ে যায়। এ নিয়ে দুশ্চিন্তôার কোন কারণ নেই।

আবার অনেক সময় প্রেসনেন্সির ৪-৫ মাস থাকাকালীন অবস্থায় তলপেট, থাই ও বুকে ফাটা এবং লম্বা কুচকানো দাগ দেখা যায় একে স্ট্রেচ মার্ক বা স্ট্রোয় বলে। এই রকম দাগ হঠাৎ মোটা হলেও হতে পারে আবার বয়ঃসন্ধিতেও দেখা দিতে পারে। ত্বকে টান পড়ার জন্য এরকম ফাটা দাগের সৃষ্টি হয়। এটি কোনো অসুখ নয়। এটি হল একটি কসমেটিক সমস্যা। ভিটামিন-ই, অ্যালোভেরা, ট্রেটিনাইসযুক্ত মলমের সাহায্যে এর উপশম হতে পারে। প্রেগনেন্সির দ্বিতীয়ভাগে পানি নিয়ে ফুলে উঠে হারপিস ইনফেকশনের মত দেখতে চুলকানি থাকে এরকম ইনফেকশনকে ‘হারপিস জেসটেশন’ বলে। এ রোগের সঙ্গে হারপিস ভাইরাস ইনফেকশনের কোন সম্পর্ক নেই। এড়্গেত্রে চর্ম বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত।

ডাঃ মোহাম্মদ শওকত হায়দার,

চর্ম ও যৌন, এলার্জি রোগ, লেজার ও কসমেটিক বিশেষজ্ঞ, কুইনস হাসপাতাল, যশোর, ০১৭১১২২৫১৬১।


মুখের যত দাগ

ডা. দিদারুল আহসান
সৌন্দর্যপিপাসু সুন্দরী ললনাদের ক্ষেত্রে মুখের দাগ তাদের হতাশার অন্যতম একটি কারণ। এ ক্ষেত্রে তারা অবিরাম ছুটে চলেন ডাক্তারের পর ডাক্তারের কাছে। খরচে থাকে না তাদের কোনো বাধা, শুধু চাওয়ান্ধ এ অবস্থা থেকে মুক্তি। কিন্তু সব সময় তা সফল না হওয়ায় বাড়তে থাকে তাদের হতাশা। তবে এ ক্ষেত্রে তাদের মুক্তি দেয়া বর্তমানে আর অসম্ভব নয়। তবে সেজন্য চাই আধুনিক চিকিৎসা ও তার উপকরণ।
যে দাগ নিয়ে অহরহ তারা সমস্যায় ভোগেন সেগুলো হলোন্ধ শ্বেতী, মেছতা, ছুলি, সেবোরিক ডার্মাটাইটিস, পিটিরিয়াসিসএলবা, বেভাস, ফ্রিকেল ইত্যাদি। এর মধ্যে মেছতা একটি অন্যতম বিড়ম্বনার কারণ, বিশেষ করে নারীদের ক্ষেত্রে।
মেছতাঃ এটি মূলত মহিলাদের মুখে কালো দাগের সৃষ্টি করে, তবে পুরুষের ক্ষেত্রেও হতে দেখা যায়। মেছতার বিভিন্ন প্রকার-ভেদ আছে। যেমন-
মেছতা জেনেটিকা, মেছতা ইডিওপ্যাথিকা, মেছতা একটিনিকা, মেছতা কন্ট্রাসেপটিকা, মেছতা কসমেটিকা, মেছতা মেনোপোজাল, মেছতা আয়ারট্রোজেনিকা, মেছতা গ্রেভিডেরাম, মেছতা এন্ড্রোক্রাইনোপ্যাথিকা, মেছতা আয়ারট্রোজেনিকা, মেছতা হেপাটিকা, মেছতা ইউমোনোলজিকাল
মেছতার চিকিৎসাঃ গঈউ (মাইক্রোডার্মোঅ্যাব্রসন) এটি একটি যন্ত্র। ঘূর্ণায়মান ডায়মন্ড ফ্রেইজের মাধ্যমে এটি কাজ করে থাকে। এতে দাগযুক্ত স্থানের অনেকটাই ঘূর্ণায়মান ডায়মন্ডের সাহায্যে তুলে নেয়া যায়। তারপর মেছতার দাগ দূরীকরণে ব্যবহৃত ওষুধ সেখানে লাগাতে দেয়া হয়। সেই সাথে সূর্যের অতি বেগুনি রশ্মি যাতে মুখে না লাগে তার জন্য সানস্ক্রিন ক্রিম লাগাতে দেয়া হয়। ফলাফল এক কথায় চমৎকার।
কেমিক্যাল পিলিংঃ এটি একটি কেমিক্যাল এজেন্ট, যা বিশেষ মাত্রায় প্রয়োগ করে মেছতা দূর করা হয়।
ক্রায়োথেরাপিঃ এতে এটি ক্রায়ো এজেন্ট যা অতি হিমাঙ্কে প্রয়োগ করা হয়। যাতে প্রথমে ফোস্কা পড়ে এবং কিছুদিন পর চল্টা ধরে শুকনো ফোস্কাযুক্ত ত্বক ঝরে পড়ে যায় এবং সেখানে ভেতর থেকে নতুন ত্বক গজাতে থাকে।
শ্বেতীরোগঃ সাদা মানেই শ্বেতী নয়। অনেক কারণেই ত্বক সাদা হতে পারে। তাই সাদা দেখলেই চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। যদিও অল্প বয়সী কন্যা বা যুুবতীদের শ্বেতী হলে বাবা-মার চিন্তার কারণ হয়। মনে রাখতে হবে, এটি কোনো জীবাণু দিয়ে হয় না। তাই এটি ছোঁয়াচে বা সংক্রামকও নয়। এতে ত্বকের মেলানোসাইট নামক একটি কোষ ধ্বংস হওয়ার ফলে সেখানে রঞ্জক পদার্থ তৈরি হয় না। ফলে ওই স্থানগুলো সাদা হয়ে যায়। স্থায়িত্বের ওপর নির্ভর করে একে দুই ভাগে ভাগ করা হয়েছে। যেমনন্ধ
অস্থিতিশীল বা ৎষঢ়য়থদলপ স্থিতিশীল বা ঢ়য়থদলপ
এ ক্ষেত্রে ল্যাব পরীক্ষা প্রয়োজন আছে। যার মধ্যে অন্যতম বায়োপসি (চৎষধভ ইমসহঢ়ী) ও উডস ল্যাম্ব পরীক্ষা। এর বাইরে ঠ.উ.জ.খ. ও কিছু কিছু ক্ষেত্রে রক্তের হরমোন পরীক্ষার প্রয়োজন হতে পারে।
শ্বেতী রোগের চিকিৎসাঃ অস্থিতিশীল শ্বেতীর ক্ষেত্রে দ্রুত চিকিৎসা প্রয়োজন। তা না হলে ক্রমান্বয়ে তা শরীরের বিভিন্ন অংশে বাড়তে পারে। এ ক্ষেত্রে একটি বা একাধিক ওষুধ প্রয়োগ করে এর বৃদ্ধি বা ছাড়ানোর প্রক্রিয়া রোধ করা সম্ভব। ফলে শ্বেতী আর বাড়তে পারবে না এবং এর এক পর্যায়ে স্থিতিশীল হলে একে তখন অন্য প্রক্রিয়ার মাধ্যমে চিকিৎসা শুরু করতে হয়। যে সব শ্বেতী স্থিতিশীল বা একই জায়গায় সীমাবদ্ধ তাকে বিভিন্ন প্রক্রিয়ায় বা ওষুধের মাধ্যমে চিকিৎসা করা হয়। তবে এ ক্ষেত্রে একটি বিশেষ পদ্ধতি হলো মিনি পানস্‌গ্রাফটিং। এটি একটি কসমেটিক চিকিৎসা পদ্ধতি। এতে অপারেশনের মাধ্যমে সুস্থ স্থান থেকে ত্বক এনে শ্বেতীযুক্ত স্থানে প্রতিস্থাপন করতে হয়। আর একটি কথা, শ্বেতীর রোগীকে মনে রাখতে হবে যে, কখনোই যেন ঝৎষলমবভয় আক্রান্ত ত্বকে না পরতে পারে। তার জন্য একটি ঢ়ৎষঢ়ধড়পপষ লোশন বা ক্রিম সব সময় ব্যবহার করতে হবে।
ফ্রিকল-কালো তিলঃ অতীতে কেমিক্যাল পেলিং করা হতো। বর্তমানে লেজার চিকিৎসার মাধ্যমে সাফল্যজনক ফলাফল পাওয়া যাচ্ছে। ফ্রিকল বা মুখের কালো তিলযুক্ত রোগীদেরকে একটি পরামর্শ না দিলেই নয়। মনে রাখবেন যাদের মুখে তিল বা ফ্রিকল আছে তারা অবশ্যই সতর্ক থাকবেন যেন মুখে ঝৎষলমবভয় না পড়তে পারে। সেজন্য ঢ়ৎষঢ়ধড়পপষ হলো একটি অতি উত্তম ও যুগোপযোগী ব্যবস্থা। তা পাওয়া সম্ভব না হলে একটি ছাতার ব্যবহারও আপনার মুখের ত্বককে ভালো রাখতে পারে।
লেখকঃ চর্ম, এলার্জি ও যৌন বিশেষজ্ঞ, আল-রাজী হাসপাতাল, ১২, ফার্মগেট, ঢাকা।
ফোনঃ ০১৮১-৯২১২২৯৬, ০১৭১-৫৬১৬২০০


আর নয় ত্বক সমস্যা


শীতকালে শুষ্ক ত্বকসহ ত্বকের নানা সমস্যা হতে পারে। এ সময় বাতাসে আদ্রতা কমে যাওয়ায় ত্বকের শুষ্কতা বাড়ে। শরীর ও মুখের ত্বক শুকিয়ে যায়। পায়ের তলা, অনেকের হাত ফেটে যেতে পারে। এছাড়া শীতকালে নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। যেমনচৈুলকানি, একজিমা, ঠোঁটের কোণায় ঘা হওয়া, মাথায় খুশকি বেড়ে যেতে পারে। শীতের ত্বকের এসব সমস্যার প্রতিরোধে সময়মত কিছু ব্যবস্থা নিলে ত্বককে রড়্গা করা যায়।


শুষ্ক ত্বকের যত্ন

মনে রাখতে হবে শুষ্ক ত্বক কোন রোগ নয়। বাতাসে আদ্রতা কমে যাওয়ার কারণে বেশিরভাগ ড়্গেত্রে ত্বক শুষ্ক হয়। তাই শুষ্ক ত্বক থেকে নিজেকে রড়্গার জন্য শীতকালে গিস্নসারিন মিশ্রিত সাবান দিয়ে গোসল করতে পারেন। শরীরে গোসলের পর ভ্যাসলিন লোশন ব্যবহার করা যায়। মুখেও ভ্যাসলিন লোশন বা ক্রিম ব্যবহার করতে পারেন। সামর্থøবানরা উন্নতমানের ময়েশ্চারাইজার ক্রিম বা লোশন, অলিভওয়েল ব্যবহার করতে পারেন। আর যাদের সামর্থø নেই তারা শরীরে সরিষার তেল ব্যবহার করতে পারেন। এতে ত্বকের শুষ্কতা কমে যাবে।

ঠোঁট ফেটে গেলে

শীতে বেশিরভাগ লোকের ঠোঁট ফেটে যায়। এছাড়া ঠোঁটের কোণায় ঘায়ের মত হয়। যাকে ডাক্তারি ভাষায় বলা হয় ‘ কেলাইটিস’। সাধারণত ঠোঁট ফেটে গেলে বা ঠোঁট ফাটা রোধের জন্য লিপজেল বা সাদা ভ্যাসলিন বা গিস্নসারিন ব্যবহারে উপকার পাওয়া যায়।

কেলাইটিস

ঠোঁটের কোণায় ঘা হওয়ার নাম কেলাইটিস বা ঠোঁটের কোণায় প্রদাহ। সাধারণতঃ এ ধরনের সমস্যার ড়্গেত্রে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হয়। সাধারণ ক্রিম, লোশন বা ভ্যাসলিনে কেলাইটিস সমস্যার নিরাময় হয় না। অনেক ড়্গেত্রে মৃদু স্টেরয়েড ব্যবহারের প্রয়োজন পড়ে।

জিহ্বায় ঘা হওয়া বা জিহ্বা

ফেটে যাওয়া

শীতকালে অনেকের জিহ্বায় ঘা হয় বা জিহ্বা ফেটে যায়। সাধারণতঃ রাইবোফ্লাভিন নামের এক ধরনের ভিটামিনের অভাবে জিহ্বায় শীতকালে ঘা হয়। তাই বয়স ভেদে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী রাইবোফ্লাভিন ট্যাবলেট সেবনে উপকার পাওয়া যায়। তবে বড়রা দিনে ৩ বার ২টা করে রাইবোফ্লাভিন টেবলেট ১০ দিন সেবন করে উপকার পেতে পারেন।

চুলকানি বা স্কেবিস

শীতকালে চুলকানি বেশি হয়। অনেকে চুলকানির সমস্যায় এলার্জি ভেবে ওষুধ সেবন করে থাকেন। চুলকানি সাবকপ্টি স্ক্যাবি এক ধরনের জীবাণু দিয়ে সংক্রমিত হয়। দুই হাতের আঙ্গুলের ফাঁকে ফাঁকে দানারমত ওঠে। এসব দানায় পানি থাকতে পারে। শরীরের গোপন স্থানসহ অন্যান্য স্থানে চুলকানি দেখা দিতে পারে। চিকিৎসকের পরামর্শে এক ধরনের জীবাণুনাশক লোশন বা ক্রিম ব্যবহারে চুলকানি ভালো হয়।

একজিমা বা ডার্মাটাইটিস

একজিমা বিশেষ করে বাচ্চাদের এটোপিক একজিমার তীব্রতা বাড়ে শীতে। এ সময় শিশু বা বড়দের ত্বকে পর্যাপ্ত পরিমাণ ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এছাড়া একজিমার ড়্গেত্রে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী একজিমার ধরন বুঝে বিভিন্ন মাত্রার স্টেরয়েড ব্যবহার করতে হতে পারে। এছাড়া ড়্গেত্র বিশেষ এন্টিবায়োটিক এবং ট্যাকরোলিমাস জাতীয় ওষুধ ব্যবহার করার প্রয়োজন হতে পারে।

খুশকির সমস্যা

শীতে মাথার ত্বকে খুশকি বাড়তে পারে। প্রতিদিন যেকোন নরম্যাল শ্যাম্পু দিয়ে মাথা ত্বক ধুয়ে নেয়া ভালো। যদি খুশকি বেশি হয় তাহলে ২% কিস্টোকোনাজল শ্যাম্পু যেমনঃ ড্যান্সল, নাইজোরাল শ্যাম্পু ৩ দিন পর পর ১ মাস ব্যবহার করা যায়। এছাড়া শীতে বড় ধরনের চর্মরোগের যে কোন সমস্যায় যেকোনো চর্মরোগের পরামর্শ নেয়া উচিত।

ম ডাঃ মোড়ল নজরম্নল ইসলাম

চুলপড়া, যৌন সমস্যা ও চর্মরোগ বিশেষজ্ঞ

এবং লেজার এন্ড কসমেটি সার্জন

চেম্বারঃ লেজার স্কিন সেন্টার

বাড়ী নং-২২/এ, রোড-২, ধানমন্ডি, ঢাকা।


গরমে চর্মরোগ
ডা. দিদারুল আহসান

কিছু কিছু চর্মরোগ আছে, যা গরম এলেই দেখা দেয় আবার শীত এলে আপনা আপনিই কমে যায়। সে রকম দু-একটি রোগ নিয়ে আজ সংক্ষিপ্ত আকারে আলোচনা করা যাক। যারা ঘামাচিতে ভোগেন তারা লক্ষ করে থাকবেন গরম চলে গেলে ঘামাচি চলে যায়। যারা দাদে ভোগেন তারা দেখবেন গরম কাল এলেই তা বাড়তে থাকে এবং প্রচণ্ড চুলকায়। যাদের শরীরে ছুলি হয় তারা লক্ষ করলে দেখবেন শীত এলে ছুলি আর দেখা যায় না। কিন্তু গরমকাল আসতে না আসতেই তা আবার ফুটে উঠতে থাকে। প্রথমতো দাদের কথায় আসা যাক, গরম এলে শরীরে ঘাম হয় এবং শরীর ভেজা থাকে। ফলে শরীরে ছত্রাক বা ফাংগাস জন্মায়। মনে রাখতে হবে ভেজা শরীরই হলো ছত্রাক জন্মানোর উর্বর ক্ষেত্র। তাই যাদের শরীরে ঘাম বেশি হয়, তারা সব সময় ঘামে ভেজা কাপড় এড়িয়ে চলবেন। কাপড় ঘামে ভিজে জবজব হয়ে আছে অথচ আপনি তা পাল্টালেন না তা হলে আপনার শরীরে দাদ হওয়ার সম্ভাবনা বেশি থাকবে। আবার যারা শারীরিকভাবে মোটা তাদের দেহ বেশি ভেজা থাকতে দেখা যায়। সেই ভাঁজের মধ্যে ঘাম আর ময়লা বেশি জমে থাকে বলে দেহের ভাঁজযুক্ত স্থানে ছত্রাক বা ফাঙ্গাস বেশি হতে দেখা যায়। এক হিসাবে দেখা গেছে আমাদের দেশে প্রতি বছর অন্ততপক্ষে ৭০-৮০ হাজার লোক রোগে আক্রান্ত হয়ে থাকেন। আবার বিশ্বব্যাপী এক পরিসংখ্যান থেকে দেখা গেছে বিশ্বের এক তৃতীয়াংশ লোক তাদের জীবদ্দশায় কখনো না কখনো এ রোগে আক্রান্ত হয়ে থাকেন।
ছত্রাক বা ফাঙ্গাসজনিত যেসব রোগ আমাদের দেশে দেখা যায় সেগুলোকে মূলত তিন ভাগে ভাগ করা হয়েছেঃ
(১) দাদ, (২) ছুলি ও (৩) ক্যানডিডিয়াসিস
এই তিন ধরনের ছত্রাক প্রজাতির সবই মূলত ত্বকের বাইরের অংশকে আক্রমণ করে এবং সেই আক্রমণ স্যাঁতসেঁতে, নোংড়া এবং ঘর্মাক্ত দেহে সবচেয়ে বেশি হতে দেখা যায়।
দাদঃ দাদ দেহের যেকোনো স্থানে দেখা দিতে পারে। যে স্থানে দেখা দেয় সেই স্থানটিতে গোলাকার চাকার মতো দাগ দেখা যায়। যার মধ্যখানের চামড়া প্রায় স্বাভাবিক আকারে দেখতে হলেও দাগের পরিধিতে ছোট ছোট গোটা দেখা যায় এবং দাগের পরিধি উঁচু বিভক্তি লাইন আকারে লক্ষ করা যায়। চুলকালে সেখান থেকে কষ ঝরতে থাকে। শরীরের যেকোনো স্থানে এর আক্রমণ ঘটতে পারে। তবে দেখা গেছে, সাধারণত তলপেট, পেট, কোমর, পাছা, পিঠ, মাথা, কুচকি ইত্যাদি স্থানে এর আক্রমণ বেশি ঘটতে দেখা যায়।
ছুলিঃ এটিও একটি ছত্রাকজনিত চর্মরোগ। ছত্রাকের যে জীবাণু দিয়ে এ রোগটি হয় তার নাম ম্যালাছাজিয়া ফার ফার। গরমকালে এ রোগটি হয় এবং শীতকাল এলে এমনিতেই যেন মিলিয়ে যায়। গরমকালে এই রোগ হওয়ার কারণ হচ্ছে ত্বক ঘামে ভেজা থাকে ফলে ভেজা স্থানে এই রোগের জীবাণুর আক্রমণ ঘটে। এ রোগে আক্রান্ত স্থানে হালকা, বাদামি, সাদা গোলাকৃতির দাগ হতে দেখা যায়। সাধারণত বুক, গলার দু’পার্শ্ব, ঘাড়ের পেছন দিক, পিঠের ওপরের অংশ, বগলের নিচে, এমনকি সারা শরীরেও হয়ে থাকতে পারে। এ রোগে আক্রান্ত ত্বক দেখতে সাদা হয় তাই অনেকে আবার একে শ্বেতি বলেও ভাবতে শুরু করে। কিন্তু প্রকৃতপক্ষে শ্বেতির সাথে এর কোনোই সম্পর্ক নেই।
ঘামাচিঃ গরমকালের আর একটি বিব্রতকর রোগের নাম হচ্ছে ঘামাচি। এ রোগটি গরমকালেই হয়। শীত এলে আপনা আপনিই রোগটি ভালো হয়ে যায়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই রোগটির নাম হলো মিলিয়ারিয়া। এটি একটি ঘর্মগ্রন্থির রোগ। ঘর্মগ্রন্থির নালী অতিরিক্ত আর্দতা আর গরমে বন্ধ হয়ে এই রোগের সৃষ্টি করে। তবে অর্থনৈতিকভাবে সচ্ছলতা থাকলে এ রোগটি থেকে মুক্ত থাকা সম্ভব। যেমন ধরুন কোনো ব্যক্তি যদি ঘরে, অফিসে এবং গাড়িতে এয়ারকুলার ব্যবহার করেন তবে বলা যায়, তার এ রোগ হওয়ার সম্ভাবনা গরমকালেও নেই। যারা তা পারেন না তাদের সব সময়ই ঠাণ্ডা পরিবেশে থাকতে হবে। অর্থাৎ একটি ফ্যান অন্তত সার্বক্ষণিকভাবে মাথার ওপরে রাখার ব্যবস্থা করতে হবে। খোলামেলা অর্থাৎ আবদ্ধ ঘর না হওয়াই বাঞ্ছনীয়। গ্রীষ্মকালে দেহ থেকে প্রচুর পরিমাণে ঘাম নিঃসরণ হতে থাকে ফলে তখনকার এত বেশি পরিমাণ নিঃসরণ ঘর্মগ্রন্থির নালীকে ফুটো করে ত্বকের নিচে এসে জমা হতে থাকে, যা পানিভর্তি ছোট ছোট দানার আকারে ফুলে উঠতে দেখা যায় এবং যা চুলকায় এবং তাতে সামান্য জ্বালাপোড়া ভাবও থাকে। মূলত এটাই হচ্ছে ঘামাচি।
গামাচি তিন ধরনের হয়। প্রথমে আসা যায় মিলিয়ারিয়া, কৃস্টালিনা­ এ ক্ষেত্রে ত্বক দেখতে প্রায় স্বাভাবিক বলেই মনে হয়। সাধারণত কোনো উপসর্গ থাকে না। দ্বিতীয়টি অর্থাৎ মিলিয়ারিয়া, রুবরার ক্ষেত্রে ঘর্মনালীতে বদ্ধতা দেখা দেয় এবং এ ক্ষেত্রে ত্বকের ওপরে ছোট ছোট অসংখ্য গোটা হতে দেখা যায় এবং গোটার মাথায় পানির দানা থাকতেও পারে, আবার নাও থাকতে পারে এবং ত্বক স্বাভাবিকের চেয়ে আপেক্ষিকভাবে লালচে রঙের দেখা যায়। এ ক্ষেত্রে থাকে প্রচণ্ড চুলকানি, যা শরীরের মূল অংশ অর্থাৎ বুক, পিঠ ও ঘাড়ে বেশি হতে দেখা যায়। তৃতীয়টি বা মিলিয়ারিয়া প্রফান্ডা এর ক্ষেত্রে ঘর্মানালীর বদ্ধতা থাকে ত্বকের অনেক গভীরে। ফলে ত্বক দেখতে অনেকটা স্বাভাবিক ধরনের বলে মনে হতে পারে। এ তিনটির মধ্যে দ্বিতীয়টির আক্রমণ হয় বেশি তীব্র। একে ঐপথয় ড়থঢ়ভ-ও বলা হয়ে থাকে। গরম ও স্যাঁতসেঁ্যতে আবহাওয়ায় এ রোগ বেশি হয়। তেল মাখলে এ রোগের তীব্রতা বেড়ে যেতে পারে। যারা এ রোগে ভুগছেন তারা গরম স্যাঁতসেঁতে ও আবদ্ধ পরিবেশ এড়িয়ে চলুন। প্রয়োজন হলে একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
লেখকঃ চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ, চেম্বারঃ আলরাজী হাসপাতাল, ১২, ফার্মগেট, ঢাকা। মোবাইলঃ ০১৭১৫৬১৬২০০, ০১৮১৯২১৮৩৭৮


গরমে চর্মরোগ

গরমকালে বেশি ঘাম হয় এবং শরীর ভেজা থাকে। ঘাম এবং ভেজা শরীরে ত্বকের ছত্রাক সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি। ছত্রাকজনিত চর্মরোগ যেমন দাউদ, ছুলি ও ক্যানডিডিয়াসিস বেশি পরিলড়্গিত হয় যা মূলত ত্বকের বাইরের অংশকে আক্রমণ করে যা স্যাঁতস্যাঁতে, নোংরা, ঘর্মাক্ত দেহে সবচেয়ে বেশি দেখা যায়।

ছুলিঃ ত্বকের অড়্গতিকারক ছত্রাক প্রদাহ যা অনেকদিন যাবৎ এই রোগের লড়্গণ দেখা দিতে পারে। গ্রীষ্মকালে এই প্রদাহ বেশি দেখা যায়। শরীরের প্রায় সকল জায়গায় সাদা বা বাদামী রংয়ের গোলাকৃত বা বিভিন্ন আকৃতির এই রোগ দেখা যায়। এতে কোন রকম ব্যথা বা জ্বালাপোড়া এসব কিছুই থাকে না। বিভিন্ন রোগের সঙ্গে এ রোগের মিল রয়েছে যেমন শ্বেতী রোগ, লেপরসি, টিনিয়াকরপরিস ইত্যাদি।

দাউদঃ শরীরের যে কোন স্থানে গোলাকার চাকা দেখা দিতে পারে। তবে সাধারণত তলপেট, পেট, কোমর, নিতম্ব, পিঠ, মাথা, কুঁচকি ইত্যাদি স্থানে বেশি দেখা যায়। আক্রমণের স্থান লড়্গ্য করে একে স্থান ভিত্তিক বিভিন্ন নামে নামকরণ করা হয়।

রোগ নির্ণয়ঃ ত্বকের ফাঙ্গাস পরীড়্গার মাধ্যমে এ রোগ খুব সহজেই নিরূপণ করা সম্ভব।

ক্যানডিডিয়াসিসঃ এটি একটি ছত্রাকজনিত চর্মরোগ যাদের শরীরে রোগ প্রতিরোধ ড়্গমতা কম, যেমনxৈশশু, বৃদ্ধ কিংবা রোগাক্রান্তô ডায়বেটিসে আক্রান্তô, দীর্ঘদিন ধরে যারা স্টেরয়েড জাতীয় ওষুধ ব্যবহার করেছেন কিংবা যাদের ত্বকের খাঁজ ঘামে সব সময় ভেজা থাকে তাদেরই এই রোগটি বেশি হয়। আবার যারা সব সময় পানি নাড়াচাড়া করেন তাদের আঙুলের ফাঁকে, হাতের ভাঁজে, শিশুদের জিহ্বায়, মহিলাদের যোনিপথে এবং গর্ভবতী মহিলারা এতে বেশি আক্রান্তô হয়ে থাকেন। এতে ত্বকের আক্রান্তô স্থান লালচে ধরনের দেখা যায় এবং সাথে প্রচণ্ড চুলকাতে থাকে।


স্কিন সার্জারি

মুখের লোম কিংবা তিল বা আঁচিল। চোখের পাতায় জমা চর্বি, ব্রনের ও মেছতার দাগ ইত্যাদি নিয়ে বিব্রত? এইসব সমস্যা নিয়ে বিব্রত হওয়ার কোনো কারণ নেই। লেজার ও ডার্মো সার্জারির মাধ্যমে খুব সহজেই এই সমস্যা সমাধান করা যায়। নিম্নে আলোকপাত করা হল।

ডার্মো সার্জারি

ত্বকের শল্য চিকিৎসার নাম ডামো সার্জারি। ত্বকের বিভিন্ন সমস্যার জন্য ব্যথামুক্ত ও দাগবিহীন পদ্ধতিতে করা হয় নানা রকমের ডার্মো সার্জারি।

সাধারণত ছোট ছোট টিউমার, তিল, আঁচিল, ফ্রেকলস ইত্যাদি চিকিৎসার জন্য ইলেকট্রো সার্জারি করা হয়। আঁচিল বা টিউমার ছোট হলে লোকাল অ্যানেথেশিয়া না দিলেও হয়। অপারেশনের পর একটি টপিক্যাল অ্যান্টিবায়োটিক মলম অপারেশনের জায়গায় লাগানোর জন্য দেয়া হয়, খাওয়ার ওষুধও দেয়া হয়।

চোখের পাতায় চর্বি জমাকে বলা হয় জ্যানথেলেসমা। এই চর্বি জমা দেহের পড়্গে অত্যন্তô ড়্গতিকর। চোখের পাতায় জমা চর্বিকে কেমিক্যাল কটারির মাধ্যমে তুলে দেয়া হয়। এ অবস্থায় রোগীকে খাওয়া-দাওয়ার ব্যাপারে সংযত থাকতে হয়। তৈলাক্ত জিনিস খাওয়া থেকে বিরত থাকা এবং কিছু ব্যায়ামও করার পরামর্শ দেয়া হয়। ৫-৭ দিনের মধ্যে জায়গাটি পরিষ্কার হয়ে যায়। সাধারণতঃ সন্তôান জন্মানোর পর বা অত্যধিক পরিমাণে জন্ম নিয়ন্ত্রণ বড়ি খাওয়ার ফলেও মেছতা দেখা যায়। মুখে মেছতার দাগ দূর করার জন্য মলম লাগাতে বলি। এছাড়া সূর্যের আলো প্রতিরোধক ক্রিম লাগাতে দিই। কিন্তু এতে কোনো ফল না হলে কেমিক্যাল পিলিংয়ের পরামর্শ দেয়া হয়। সাধারণত ব্রণের দাগ, মেছতার দাগ, লোমকূপের ছিদ্র বড় হয়ে যাওয়া বা হালকা বলিরেখা পড়া দূর করার জন্য কেমিক্যাল পিলিংয়ের পরামর্শ দেয়া হয়। যেসব মহিলার মুখে লোম আধিক্য থাকে বা যেসব মহিলার মুখে পুরম্নষদের মত দাড়ি-গোঁফ থাকে তা ইলেকট্রো লাইসিস পদ্ধতিতে সারানো হয়। কয়েকটা সিটিংয়ের মাধ্যমে এই লোম নির্মূল করা হয় অবশ্য তা নির্ভর করে মুখে কতটা লোম আছে তার ওপর। সাধারণত শ্বেতীর চিকিৎসায় পাঞ্চ গ্রাফটিং করা হয়। তবে শ্বেতী মানেই পাঞ্চ গ্রাফটিং নয়। প্রথমে ওষুধ দিয়ে শ্বেতী সারিয়ে তোলার চেষ্টা করা হয়। শ্বেতী যদি পুরোটা নাও সারে এবং তা যাতে আর বাড়তে না পারে সেই চেষ্টা করা হয়। শ্বেতী না ছড়িয়ে একবারে থেমে গেলে তখন সেখানে পাঞ্চ গ্রাফটিং করা হয়।

০ ডাঃ মোহাম্মদ শওকত হায়দার

চর্ম, যৌন (সে) ও এলাজি

রোগ বিশেষজ্ঞ এবং লেজার ও কসমেটোলজিস্ট, ডারমাটো সার্জন। কুইন্স হাসপাতাল, যশোর।